সিলেট কদমতলীতে আটক ১৪ রোহিঙ্গাকে কক্সবাজার ফেরত পাঠিয়েছে পুলিশ

18

স্টাফ রিপোর্টার
সিলেট নগরের কদমতলী থেকে র‌্যাবের হাতে আটক হওয়া ১৪ জন রোহিঙ্গাকে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ফেরত পাঠিয়েছে সিলেট মহানগর পুলিশের দক্ষিণ সুরমা থানা।

সোমবার (৭ ডিসেম্বর) রাত ৮ টা ২০ মিনিটে পুলিশি স্কটের মাধ্যমে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেয় দক্ষিণ সুরমা থানা পুলিশের একটি দল।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দুপুরে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়। এর আগে সোমবার সকালে এই ১৪ রোহিঙ্গাকে স্ব-স্ব রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর নির্দেশ দেন সিলেট মহানগর হাকিম দ্বিতীয় আদালত। আদালতের বিচারক সাইফুর রহমান এ নির্দেশ দেন।

এর আগে রোববার ভোর সাড়ে ৬ টার দিকে সিলেটের দক্ষিণ সুরমা এলাকার হুমায়ুন রশীদ চত্বর থেকে ১৪ রোহিঙ্গা ও ২ মানবপাচারকারীকে গ্রেপ্তার করে র‌্যাব-৯।

আটককৃতরা ১৪ রোহিঙ্গারা হলেন, আব্দুর রহমান (৩০), মো. সিরাজ (২০), সৈয়দ নুর (১৮), যোবায়ের আহমেদ সৈয়দ (২০), জহুরা বেগম (৩০), মো. ইদ্রিস (১২), মো. জুনাইদ (১০), ইফনুছ (৮) মো. মোস্তফা (৪), নুর আয়শা বেগম (৩৫), মফিজুর রহমান (১১), সৈয়দুর রহমান (৯), আজিজুর রহমান (৪), খোশনামা বেগম (১৮)।

পরে সোমবার সকালে তাদের সিলেট মহানগর হাকিম দ্বিতীয় আদালতে হাজির করা হয়। এ সময় তাদের মধ্যে প্রাপ্ত বয়স্ক ৭ জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

জবানবন্দিদাতারা হলেন আবদুর রহমান, মো. সিরাজ, সৈয়দ নুর, যোবায়ের আহমদ সৈয়দ, জহুরা বেগম, নুর আয়েশা বেগম, খুশনামা বেগম।

প্রসঙ্গত, গত রোববার ভোর সাড়ে ৬টার দিকে সিলেটের দক্ষিণ সুরমা এলাকার হুমায়ুন রশীদ চত্বর থেকে ১৪ রোহিঙ্গা ও ২ মানবপাচারকারীকে গ্রেপ্তার করে র‌্যাব-৯। এসময় তাদের কাছ থেকে ৪টি আইডিকার্ড, সিমসহ ৭টি মোবাইল সেট জব্দ করে।

আটকের পর র‌্যাবের জিজ্ঞাসাবাদে রোহিঙ্গারা জানায়, বিদেশে পাঠানোর উদ্দেশ্যে তাদের নিয়ে আসা হয়েছে। পরবর্তী সময়ে ভুয়া কাগজপত্র তৈরির মাধ্যমে তাদের বিদেশে পাঠানোর পরিকল্পনা ছিল।

পরে সিলেট মহানগর পুলিশের দক্ষিণ সুরমা থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ৬ (২)/৭/৮(২) রুজু করে তাদের থানায় হস্তান্তর করা হয়। পরে তাদের আদালতের তোলে কক্সবাজারস্থ স্ব স্ব ক্যাম্পে ফেরত পাঠাতে আদালতে আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে আদালত আটককৃত ১৪ রোহিঙ্গাকে কক্সবাজারের উখিয়া ক্যাম্পে পাঠানোর নির্দেশ দেন। পাশাপাশি দুই মানবপাচারকারীদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

সবুজ সিলেট/০৮ ডিসেম্বর/ সেলিম হাসান

  •