ক্রিকেটকে বিদায় জানালেন পার্থিব

3

ক্রীড়া ডেস্ক ::
সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল। ২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল পার্থিবের। সর্বশেষ ভারতের হয়ে খেলেছেন ২০১৮ সালে।

বুধবার সকাল টুইট করে তিনি জানিয়ে দেন অবসরের কথা। তিনি লেখেন, ‘আজ ১৮ বছরের ক্রিকেট জীবনে পর্দা টানছি। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। ১৭ বছর বয়স থেকেই ভারতীয় বোর্ড আমার ওপর ভরসা দেখিয়েছে। তাদের প্রতি আমি কৃতজ্ঞ তরুণ বয়স থেকে আমার পাশে থাকার জন্য এবং আমাকে সাহায্য করার জন্য।’ পার্থিব ধন্যবাদ জানিয়েছেন তার বাবা অজয় প্যাটেলকেও।

ভারতের হয়ে ২৫ টেস্ট, ৩৮ আন্তর্জাতিক ওয়ানডে ও ২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ২০০২ সালে নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার।

১৭ বছর বয়সে অভিষেক ঘটিয়ে টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ঠ উইকেটরক্ষক হওয়ার রেকর্ড গড়েন তিনি। এছাড়া টেস্ট ইতিহাসের ভারতের কনিষ্ঠ ক্রিকেটারদের তালিকায় চার নম্বরে আছেন তিনি। তার থেকে কম বয়সে অভিষেক হয়েছিল শচীন টেন্ডুলকার, পিযুষ চাওলা এবং শিভারামের।

২০১৮ সালে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন তিনি। খেলেছিলেন সিরিজের ‍তৃতীয় টেস্ট। এরপর ২০১৯ সালে অস্ট্রেলিয়া সফরে তিনি স্কোয়াডে থাকলেও কোনো ম্যাচ খেলেননি। ২৫ টেস্টে ৩১.১৩ গড়ে তার রান ৯৩৪। করেছেন ছয়টি অর্ধশতক। অভিষেকের পর ভারতের ২০ টেস্টের ১৯ টেস্টেই ছিলেন তিনি। কিন্তু দল থেকে ছিটকে যাওয়ার পর দীনেশ কার্তিক ও মহেন্দ্র সিং ধোনির উত্থান ঘটে। এরপর আর হারানো জায়গায় ফিরে নিয়মিত হতে পারেননি তিনি।

৩৮ ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে নেমেছেন ৩৪ ইনিংসে। ২৩.৭৪ গড়ে ৭৩৬ রান করেছেন তিনি। করেছেন দুইটি অর্ধশতক। এছাড়া দুইটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে রান করেছেন ৩৬।

প্রথম শ্রেণির ক্রিকেটে বেশ নিয়মিত ছিলেন পার্থিব প্যাটেল। ১৯৪ ম্যাচ খেলে ১১২৪০ রান করেছেন তিনি, রয়েছে ২৭টি শতক। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট আইপিএলে খেলেছেন ছয়টি দলের হয়ে। সর্বশেষ আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেললেও কোনো ম্যাচে একাদশে ছিলেন না তিনি।

সবুজ সিলেট/ এস মায়াজ আহমদ তালহা

  •