শীতে হাড়ের ব্যথা, কী করবেন

28

লাইফ স্টাইল ডেস্ক :: শীতকালে অনেকেরই হাড়ে ব্যথা হয়। আর্থ্রাইটিসজনিত জয়েন্টের ব্যথা ছাড়াও ঘাড়, কোমর ও মাংসপেশির ব্যথায় অনেকে নাস্তানাবুদ হয়ে যান। বহু পুরনো ব্যথাও এই সময়ে তীব্র হয়ে ওঠে।

এ সময় আবহাওয়ার পরিবর্তনের কারণে পরিবেশগত চাপে পরিবর্তন আসে, যা হাড়ের জোড়ের অভ্যন্তরীণ বায়ুচাপেও পরিবর্তন আনে। যাদের হাড়ের জোড়ে সমস্যা আছে তাদের অভ্যন্তরীণ এ বায়ুচাপে পরিবর্তনের কারণে জোড়ের দেয়ালে এবং স্নায়ুতে আরও বেশি চাপ পড়ে, যা ব্যথা বাড়ায়।

তবে এই ব্যথা দূর করার কিছু উপায় আছে আসুন জেনে নিই সেই সম্পর্কে-

১. নিয়মিত শরীরচর্চা করতে হবে। এতে রক্ত সঞ্চালন বাড়বে ও শরীর গরম রাখবে। হাড় ও পেশির সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী শরীরচর্চা, পাশাপাশি তা জোড়ের ‘স্টিফনেস’ বা আড়ষ্টভাবও কমায়।

২. হাড় কিংবা জোড়ের ওপর চাপ কম ফেলে এমন এমন শরীরচর্চা করতে হবে। ব্যথা কমাতে হালকা ‘স্ট্রেচিং’ বেশ উপকারী। জোড়ের ওপর চাপ কমায় এমন ব্যায়ামের মধ্যে সাঁতার বিশেষভাবে উল্লেখযোগ্য।

৩. খাদ্যাভ্যাসে বয়সের হিসাবে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকতে হবে। দুধ ও দুগ্ধজাত খাবার, কাঠবাদাম, সয়া ইত্যাদি।

৪. হাড়ের জোড়ে কিংবা পেশিতে ব্যথা হলে গরম ভাপ দিতে পারেন। একাধিক গরম কাপড় পরলেও কিছুটা উপকার পাবেন। শরীর গরম থাকলে ব্যথা কম হবে।

৫. রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুম অত্যন্ত জরুরি।

৬. বাতের ব্যথার সমস্যা থাকলে শীতের আগে থেকেই রোগ নিয়্ন্ত্রণের প্রস্তুতি নিতে হবে। যে কোনো ব্যথা দুই সপ্তাহের বেশি স্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

  •