ফিফা বর্ষসেরা পুরষ্কার লড়াইয়ে লেভান্ডভস্কি, মেসি, রোনালদোরা

4

স্পোর্টস ডেস্ক::
ফিফার বর্ষসেরা কে হবে এনিয়ে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বরাবরের মত এবারও আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তাদের সঙ্গে আছেন পোল্যান্ড ও বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড রবার্ট লেভানডফস্কি। সংক্ষিপ্ত এই তালিকায় এবার নেই ব্রাজিল ও পিএসজির ফরোয়ার্ড নেইমার।

সেরা তিনে আসতে পারেননি নেইমার। তবে ফরাসি লিগসহ ঘরোয়া দুটি কাপই জিতেছে নেইমারের পিএসজি, প্রথমবারের মতো উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও। যদিও বায়ার্নের কাছে হেরে প্রথম চ্যাম্পিয়নস লিগের স্বপ্নপূরণ হয়নি নেইমারদের। লিগে গত মৌসুমে ১৫ ম্যাচে ১৩ গোল করেছেন নেইমার, এবার ৬ ম্যাচে ৩ গোল। চ্যাম্পিয়ন্স লিগে গত মৌসুমে নেইমারের গোল ছিল ৭ ম্যাচে ৩টি, এবার ৫ ম্যাচে ৬টি! এই পারফরম্যান্স ফিফার মন গলাতে পারেনি!

২০২০ সাল দুর্দান্ত কাটানো রবার্ট লেভানডফস্কি বায়ার্নের হয়ে বুন্দেসলিগা, চ্যাম্পিয়ন্স লিগ ও জার্মান কাপের ত্রিমুকুট জিতেছেন। গত মৌসুমে লিগে করেছিলেন ৩১ ম্যাচে ৩৪ গোল, এবার এরই মধ্যে ৯ ম্যাচে ১২টি। চ্যাম্পিয়নস লিগে গত মৌসুমে গোল করেছেন ১৫টি, এবার গ্রুপ পর্বে ৪ ম্যাচে ৩টি।

ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্টাসের হয়ে জিতেছেন সিরি আ। লিগে করেছেন ৩১ গোল। এবারও আছেন দুর্দান্ত ফর্মে। ৬ ম্যাচে করেছেন ৮ গোল। চ্যাম্পিয়ন্স লিগে গত মৌসুমে রোনালদো ৮ ম্যাচে করেছিলেন ৪ গোল, এবার ৪ ম্যাচেই ৪ গোল।

এই তুলনায় কোনোকিছুই না জিতেও ফিফার বর্ষসেরা সংক্ষিপ্ত তালিকায় আছে লিওনেল মেসির নাম। লিগে গত মৌসুমে ২৫ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন মেসি। কিন্তু এই মৌসুমে গোলের সামনে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড একেবারেই নিষ্প্রভ। ১০ ম্যাচে করেছেন ৪ গোল। গত মৌসুমে মেসি চ্যাম্পিয়ন্স লিগে ৮ ম্যাচে করেছিলেন ৩ গোল, এবার ৪ ম্যাচে করেছেন ৩ গোল।

ছেলেদের ফুটবলে বর্ষসেরার পাশাপাশি মনোনয়ন চূড়ান্ত হয়েছে মেয়েদের ফুটবলে বর্ষসেরা খেলোয়াড়, ছেলে ও মেয়েদের ফুটবলে বর্ষসেরা গোলকিপার, বর্ষসেরা কোচও। ছেলেদের ফুটবলে বর্ষসেরা কোচের মনোনয়ন পেয়েছেন লিডস ইউনাইটেডের আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা। তার সঙ্গে আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও বায়ার্নের হান্সি ফ্লিক।

পুরস্কার দেওয়া হবে ১৭ ডিসেম্বর। সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তর থেকে অনলাইনে সরাসরি সম্প্রচারের মাধ্যমে দেওয়া হবে পুরস্কার।

মনোনীতদের তালিকা
বর্ষসেরা ফুটবলার: রবার্ট লেভানডফস্কি (বায়ার্ন/পোল্যান্ড); লিওনেল মেসি (বার্সেলোনা/ আর্জেন্টিনা); ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস/ পর্তুগাল)।

বর্ষসেরা গোলকিপার: আলিসন বেকার (লিভারপুল/ ব্রাজিল); মানুয়েল নয়্যার (বায়ার্ন/ জার্মানি); ইয়ান অবলাক (আতলেতিকো/ স্লোভেনিয়া)

বর্ষসেরা কোচ: হান্সি ফ্লিক (বায়ার্ন/জার্মানি); ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল/জার্মানি); মার্সেলো বিয়েলসা (লিডস/আর্জেন্টিনা)

মেয়েদের ফুটবল: লুসি ব্রোঞ্জ (লিওঁ/ ম্যান সিটি/ ইংল্যান্ড); পেরনিল হার্ডার (ভলফসবুর্গ/ চেলসি/ ডেনমার্ক); ওয়েনডি রেনার্ড (লিওঁ/ ফ্রান্স)

বর্ষসেরা গোলকিপার: সারা বুহাদ্দি (লিওঁ/ ফ্রান্স); ক্রিস্টিয়ান এন্ডলার (পিএসজি/ চিলি); অ্যালিসা নেহের (শিকাগো/ যুক্তরাষ্ট্র)

বর্ষসেরা কোচ: এমা হায়েস (চেলসি/ ইংল্যান্ড); জাঁ-লুক ভাসো (লিওঁ/ ফ্রান্স); সারিয়া ভাইগমান (হল্যান্ড জাতীয় দল)

পুসকাস (বছরের সেরা গোল): জর্জিয়ান দে আরাসকেতা (ফ্ল্যামেঙ্গো/উরুগুয়ে); সন হিউং মিন (টটেনহাম/দক্ষিণ কোরিয়া); লুইস সুয়ারেজ (বার্সেলোনা/ আতলেতিকো/উরুগুয়ে)

সবুজ সিলেট/১২ডিসেম্বর/শামছুন নাহার রিমু