যুক্তরাষ্ট্রে সোমবার থেকে টিকা দেওয়া শুরু

7

আর্ন্তজাতিক ডেস্ক::
দীর্ঘ অপেক্ষার অবসান, অবশেষে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হচ্ছে সোমবার থেকে। শুক্রবার ফাইজার ও এর পার্টনার বায়োএনটেকের টিকার জরুরি ব্যবহার অনুমোদন পাওয়ার পর এ কথা জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

টিকা বিতরণের দায়িত্বে থাকা জেনারেল গুস্তাভে পেরনা বলেছেন, ফাইজারের টিকার তিন মিলিয়ন ডোজ এক সপ্তাহের মধ্যে দেশজুড়ে সব অঙ্গরাজ্যে পাঠানো হবে। শনিবার সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দিয়ে বলেন, সোমবার স্থানীয় সময় সকাল থেকে টিকা দেওয়া শুরু হতে পারে। খবর বিবিসি ও রয়টার্সের

টিকাটি কভিড-১৯ এর বিরুদ্ধে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা দেয় বলে জানানো হয়েছিল। এরপর এটি মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছেও নিরাপদ বলে বিবেচিত হয়।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, ফাইজারের টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যে টিকা দেওয়া শুরু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

১৬ বছর বা তার বেশি বয়সের লোকদের টিকা দেওয়া হবে তখন উল্লেখ করা হয়। তবে স্বাস্থ্যকর্মী এবং বয়স্করা, যারা দীর্ঘদিন ধরে কোয়ারেন্টিন সুবিধায় রয়েছেন, তাদের প্রথম রাউন্ডে টিকা দেওয়া হবে। এ মাসে প্রথম রাউন্ডে ২ দশমিক ৯ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হতে পারে।

বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওগুর সাহিন বলেছেন, এই টিকা সমগ্র যুক্তরাষ্ট্রে জীবন বাঁচাতে সহায়তা করবে এবং জীবনযাত্রার স্বাভাবিক অবস্থা্য় ফিরে যাওয়ার গতি বাড়িয়ে তুলবে।

এছাড়া শুক্রবার অনুমোদন পাওয়ার পর ফাইজার তখনই বলেছিল, সোমবার থেকে টিকা দেওয়া শুরু করার পরিকল্পনা করা হচ্ছে। তখন থেকেই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ, শিপিং পরিষেবা, হাসপাতাল ও ফার্মেসিগুলো দেশব্যাপী প্রস্তুতি শুরু করে।

এদিকে শনিবারও যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু রেকর্ড করেছে। এ দিন তিন হাজার ৩০৯ জনের মৃত্যু হয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্বের যেকোনো দেশের তুলনায় একদিন ব্যবধানে মৃত্যু এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ।

সবুজ সিলেট/১২ ডিসেম্বর/শামছুন নাহার রিমু

  •