শীতের এ সময়ে ঠাণ্ডা লেগে কানে ব্যথা হলে কী করবেন

8

লাইফস্টাইল ডেস্ক :: শীতের এ সময়ে জ্বর-সর্দি, গলাব্যথার পাশাপাশি কানেও ব্যথা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় রাতে হঠাৎ ঘুমের মধ্যে কানে প্রচণ্ড ব্যথা শুরু হয়ে গেছে। শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ এই সমস্যায় ভুগে থাকেন। মধ্যকর্ণের এমন সংক্রমণকে চিকিৎসা বিজ্ঞানের ভাষার বলে ‘অটাইটিস মিডিয়া’।

এ বিষয়ে ভারতের প্রখ্যাত নাক-কান-গলা বিশেষজ্ঞ শান্তনু বন্দ্যোপাধ্যায় বলেন, মধ্যকর্ণে সংক্রমণের কারণে কানের পর্দা ফুলে গিয়ে আচমকা ব্যথা শুরু হতে পারে। এ ছাড়া দীর্ঘক্ষণ কানে মোবাইল নিয়ে কথা বললে বা কানের সঙ্গে সামঞ্জস্যহীন হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করলে, চশমার ডাটি কানে চেপে বসার কারণেও কানে ব্যথা হতে পারে।

তিনি বলেন, কানে ব্যথা হলে অনেকে গরম তেল দেন, যা মোটেও করা যাবে না। কানে গরম তেল দিলে কানের পর্দা ক্ষতিগ্রস্ত হয়ে শ্রবণক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

তিনি আরও বলেন, ভাইরাল সর্দি-কাশি-জ্বর হলে একই সঙ্গে মধ্যকর্ণে সংক্রমণ হতে পারে। সেই সময় থেকেই কানের মধ্যে অস্বস্তি ও অল্পস্বল্প ব্যথা হতে পারে।

এ ছাড়া পুকুরে বা সুইমিং পুলে সাঁতার কাটলে অনেক সময় কানে পানি ঢুকে যায়। এতে সংক্রমণ হয় ও পুঁজ জমে যায়। একে আমরা কানপাকা বলি। এ ধরনের সমস্যায়ও ব্যথা হতে পারে।

কী করবেন

কানে অতিরিক্ত ব্যথা ও এসব সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসক অনেক সময় অবস্থা বুঝে অ্যান্টিবায়োটিক দিয়ে থাকেন।

  •