নতুন ২৬টি জাহাজ কিনছে বাংলাদেশ শিপিং করপোরেশন

11

সবুজ সিলেট ডেস্ক ::
কয়লা, তেল, গ্যাস ও কনটেইনার পরিবহনের জন্য নতুন ২৬টি জাহাজ কিনছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। এসব জাহাজ কেনার জন্য ইতোমধ্যে প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসসির ব্যবস্থাপনা (এমডি) পরিচালক কমোডর সুমন মাহমুদ সাব্বির।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুরে বিএসসি ভবনে অনুষ্ঠিত ৪৩তম বার্ষিক সাধারণ সভায় তিনি এ তথ্য জানান।

বিএসসি ব্যবস্থাপনা পরিচালক জানান, কয়লা পরিবহনের জন্য দুটি মাদার বাল্ক ও ১০টি বাল্ক ক্যারিয়ার, ক্রুড অয়েল পরিবহনের জন্য দুটি মাদার ট্যাংকার, ডিজেল ও জেট ফুয়েল পরিবহনের জন্য দুটি মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার, তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পরিবহনের জন্য ছয়টি জাহাজ ও কনটেইনার পরিবহনের জন্য চারটি জাহাজ কেনার প্রকল্প হাতে নেয়া হয়েছে।

বিএসসির বহরে বর্তমানে আটটি জাহাজ রয়েছে।

সভায় জানানো হয়, বিএসসি গত অর্থবছরে ৪১ কোটি ৪৭ লাখ টাকা নিট লাভ করেছে।

২০১৯-২০ অর্থবছরে বিএসসির পরিচালনা আয় ছিল ২৭৯ কোটি ৯০ লাখ টাকা। অন্যান্য খাত থেকে আয় ৪২ কোটি ৯৪ লাখ টাকা। মোট আয় ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। পরিচালন ব্যয় ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা। অন্যান্য ব্যয় ৬৭ কোটি ৬৩ লাখ টাকা। মোট ব্যয় ২৪৫ কোটি ৩৬ লাখ টাকা। নিট লাভ হয়েছে ৪১ কোটি ৪৭ লাখ টাকা।

সভায় শেয়ারহোল্ডারদের ২০১৯-২০ অর্থবছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত হয়।

বিএসসির বহরে নতুন ছয়টি জাহাজ যুক্ত হওয়ায় সংস্থাটির নিট আয় বৃদ্ধি পেয়েছে বলে সভায় জানানো হয়।

সভায় বিএসসির ২০১৯-২০ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক হিসাব অনুমোদন, বহিরাগত যুগ্ম নিরীক্ষক নিয়োগ, পরিচালকমণ্ডলীর দেয়া প্রতিবেদন অনুমোদন করা হয়।

সভায় রেকর্ড ডেট ও নিরীক্ষিত আরপিও প্রতিবেদন অনুমোদন, শেয়ারহোল্ডারদের লভ্যাংশ ও কর্মকর্তা-কর্মচারীদের মুনাফা বোনাস প্রদান বিষয়ে সভায় আলোচনা হয়।

আগামী ২৩ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন বিএসসির পরিচালক (অর্থ) শফিউল আলম, পরিচালক (বাণিজ্য) পিযুস দত্ত, পরিচালক (টেকনিক্যাল) ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইউসুফ, সচিব খালেদ মাহমুদ প্রমুখ।

সবুজ সিলেট/এস মায়াজ আহমদ তালহাদ

  •