মার্কিন নির্বাচনে ‘সন্ত্রাসী’ প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা ছাড়ার খবরে আমি বেশ আনন্দিত: হাসান রুহানি

7

আন্তজাতিক ডেস্ক :: বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয়ে আমরা উচ্ছ্বসিত না হলেও, দেশটির ‘সন্ত্রাসী’ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা ছাড়ার খবরে আমি বেশ আনন্দিত।

দেশটির মন্ত্রিসভায় দেয়া এক ভাষণে বুধবার হাসান রুহানি এ কথা বলেন। খবর ইরনা ও জাকার্তা পোস্টের।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প অবৈধভাবে বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন এবং সন্ত্রাসী কায়দায় দেশ পরিচালনা করেছেন।

৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির নেতা ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট জো বাইডেনের কাছে হেরে যান। নির্বাচনে পরাজয় না মেনে ক্ষমতায় থেকে যাওয়ার জন্য নানা ফন্দিফিকির করে আসছিলেন ট্রাম্প। ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজ বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করে। ২০ জানুয়ারি ৪৬ তম মার্কিন প্রসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন।

মন্ত্রিসভার ওই বৈঠকে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিও উপস্থিত ছিলেন। বেশ কিছু দিন ধরেই তার অসুস্থতার খবর শোনা যাচ্ছিল। কিন্তু বুধবারের ওই মন্ত্রিসভা বৈঠকে উপস্থিত হয়ে অসুস্থতার খবরকে গুজব বলে উড়িয়ে দেন তিনি।

বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানের শীর্ষ সেনা কমান্ডার কাসেম সোলেইমানির প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মন্ত্রিসভায় ভাষণ দেন খামেনি।

মাস্ক পরে সভায় উপস্থিত হতে দেখা গেছে ৮১ বছর বয়সী ওই শীর্ষ ধর্মীয় নেতাকে। বেশ কিছু দিন ধরেই গুঞ্জন চলছে অসুস্থতার কারণে তিনি অবসরে যাচ্ছেন। তার পরিবর্তে ছেলেকে দায়িত্ব দিতে যাচ্ছেন বলে বেশ কিছু আরব গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। বৈঠকে উপস্থিত থেকে সেই গুঞ্জন উড়িয়ে দিলেন খামেনি।

প্রসঙ্গত, ১৯৮৯ সাল থেকে ইরানের জনগণ খামেনিকে সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসেবে মেনে আসছে।