আজমিরীগঞ্জে অবৈধভাবে মাটি উত্তোলন, দু’জনের কারাদণ্ড

1

আজমিরীগঞ্জ প্রতিনিধি

আজমিরীগঞ্জে বদলপুর ইউনিয়নের কাটাখালীতে এক্সেভেটরের মাধ্যমে অবৈধভাবে মাটি উত্তোলন করায় দুই জনকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

বুধবার(২৩ ডিসেম্বর) দুপুর দেড়টায় অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ এ দণ্ডাদেশ দেন।

জানা যায়, আজমিরীগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে এক্সেভেটর আবার কোথাও বা শেলো ড্রেজার মেশিনের মাধ্যমে চলমান নদী ও জলাশয় থেকে সরকারি অনুমতি ছাড়াই বালু বা মাটি উত্তোলন করে আসছে এলাকার একাধিক অসাধুচক্র। বিভিন্ন সময় তাদের হাতেনাতে গ্রেপ্তার করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ডও করা হচ্ছে। এরপরও থামছে না মাটি ও বালুখেকোদের অশুভ তৎপরতা। এরই ধারাবাহিকতায় বুধবার বদলপুরের কাটাখালীতে এক্সেভেটর মেশিনের মাধ্যমে মাটি উত্তোলনের উদ্যোগ নেয় একটি অসাধুচক্র।

গোপন সূত্রে এ খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ দুপুরে ঘটনাস্থলে যান। এসময় জলসুখার নোয়গড় গ্রামের বাসিন্দা মো. হাফিজ মিয়া (৬৫) ও নরসিংদীর মাধবদীর বাসিন্দা মাহমুদ উল্লাহ (২৬) কে হাতেনাতে গ্রেপ্তার করা হয়। পরে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ এর ৫ ধারা অমান্য করে এক্সেভেটর দিয়ে মাটি উত্তোলন করার অপরাধে উল্লেখিত দুই ব্যক্তির প্রত্যেককে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ।

অভিযান পরিচালনাকালে আজমিরীগঞ্জ থানার এসআই এখলাছুর রহমান ভূঁইয়ার নেতৃত্বে পুলিশের একটি দল সার্বিক সহযোগীতা ও নিরাপত্তা নিশ্চিত করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ জানান, অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন রোধে প্রশাসনের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

সবুজ সিলেট/২৪ ডিসেম্বর/ হাসান

  •