পিএসজি কোচ বরখাস্ত

4

স্পোর্টস ডেস্ক :: ইতিহাস গড়ে গত মৌসুমে পিএসজিকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন জার্মান কোচ টমাস টুখেল। চলতি মৌসুমেও দলকে ইউরোপ সেরার লড়াইয়ে শীর্ষে তোলার চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি। ওদিকে স্ট্রাসবার্গের বিপক্ষে বুধবার রাতের ম্যাচে ৪-০ গোলে জিতেছে টাখেলের দল। তারপরও হুট করেই তাকে বরখাস্ত করেছে পিএসজি। জার্মান সংবাদ মাধ্যম স্কাই জার্মান এবং স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কা বিষয়টি নিশ্চিত করেছে।

পিএসজি কোচ টুখেলের একটি বিতর্কিত মন্তব্যের কারণে তাকে ছাঁটাই করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এর আগে পিএসজি কোচ টুখেল বলেন যে, নেইমার এবং এমবাপ্পের মতো ফুটবলারকে সব সময় খুশী রাখা খুবই কঠিন কাজ। তাছাড়া পিএসজির হয়ে তার অবদান সবসময় খাঁটো করে দেখা হয়। তিনি পিএসজির কোচ। কিন্তু মাঝে মধ্যে নিজেকে তার ক্রীড়া রাজনৈতিক কিংবা ক্রীড়ামন্ত্রী মনে হয় বলেও উল্লেখ করেন তিনি।

স্ট্রাসবার্গের বিপক্ষে ম্যাচ জয়ের পর অবশ্য টুখেলকে তার মন্তব্যের জন্য পুনরায় ব্যাখ্যা দিতে হয়েছে। তিনি জানিয়েছেন, তার বক্তব্য ভুল ব্যাখ্যা হয়েছে। তাকে কোচের চেয়ে রাজনীতির কাজ বেশি করতে হয় কিংবা তিনি পিএসজিতে সুখে নেই এমন কিছু বলেননি। বরং টুখেল বোঝাতে চেয়েছেন, নেইমার-এমবাপ্পেদের সঙ্গে উচ্চকাঙ্খা নিয়ে কাজ করা চ্যালেঞ্জিং।

জার্মান সংবাদ মাধ্যম স্কাই জার্মান অবশ্য দাবি করেছে, টুখেলকে তার কথার ব্যাখ্যা দেওয়ার আগেই জানিয়ে দেওয়া হয়েছে, তার চাকরি আর থাকছে না। বুধবার স্ট্রসবার্গের বিপক্ষে ম্যাচের আগেই পিএসজি স্পোর্টিং ডাইরেক্টর লিওনার্দো ছাঁটাইয়ের বিষয়টি টুখেলকে জানিয়ে দিয়েছেন বলে খবর।

ইউরোপিয়ান শীর্ষ লিগের ফুটবলাররা এখন শীতকালীন ছুটিতে যাবেন। পিএসজি ওই ছুটি কাটিয়ে আবার মাঠে ফিরবেন ৬ জানুয়ারি। হাতে থাকা এই সময়ের মধ্যে প্যারিসের দলটি কোচ বেছে নিতে পারবেন বলেও মনে করা হচ্ছে। পিএসজির নতুন কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে মাউরিসিও পচেত্তিনো এগিয়ে আছেন বলে দাবি করেছে সংবাদ মাধ্যম। এছাড়া ফ্রান্স কোচ দিদিয়ের দেশম, সাবেক জুভ কোচ ম্যাক্সেমিলিয়ানো আলেগ্রির নামও শোনা যাচ্ছে।

  •