বড়লেখায় ইভিএমে ভোট শেখানো হবে আজ

10

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারের বড়লেখা পৌরসভা নির্বাচনে প্রথম ধাপে ২৮ ডিসেম্বর ভোটগ্রহণ হবে। তবে এর আগে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুশীলনমূলক (মক) ভোট অনুষ্ঠিত হবে।

শনিবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে পৌরসভার ১০টি ভোটকেন্দ্রে মক ভোটের আয়োজন করা হয়েছে। এজন্য শুক্রবার (২৫ ডিসেম্বর) বড়লেখা পৌরসভার বিভিন্ন এলাকায় মাইকিংও করা হয়েছে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, ইভিএমের মাধ্যমে ভোট প্রদানে উৎসাহ এবং প্রশিক্ষণ দিতে গত কয়েকদিন ধরে প্রচার ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ভোটারদের প্রশিক্ষণ দিতেই অনুশীলনমূলক ভোট দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এই অনুশীলনের মাধ্যমে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সঙ্গে পরিচয় করে দেয়া হবে। কীভাবে ইভিএমে ভোট দেয়া যায়, তা শিখতে পারবেন ভোটাররা।

বড়লেখা পৌরসভার ভোটকেন্দ্রগুলো হলো-গাজিটেকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়লেখা সরকারি কলেজ, ষাটমা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়লেখা মুহাম্মদিয়া আলিয়া ফাজিল মাদরাসা, বড়লেখা মডেল স্কুল, নারী শিক্ষা একাডেমি মাধ্যমিক বিদ্যালয়, সিংহগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া ছোটলিখা মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, হিনাইনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, এবাদুর রহমান টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ।

বড়লেখা পৌর নির্বাচনে মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ২৬ জন ও নারী কাউন্সিলর পদে ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ৪৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার সাত হাজার ৫২৩ জন ও নারী ভোটার হচ্ছেন সাত হাজার ৯২০ জন। পৌরসভার ১০টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। ভোটকক্ষের (বুথের) সংখ্যা ৪৩টি।

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা সাদিকুর রহমান বলেন, ‘ভোটারদের সচেতন ও ইভিএমে অভ্যস্ত করতে অনুশীলন (মক) ভোটিংয়ের আয়োজন করা হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে সকল কেন্দ্রে মক ভোট অনুষ্ঠিত হবে। এজন্য আমরা শুক্রবার পৌর এলাকায় মাইকিং করিয়েছি। এর আগে কয়েক দফা ইভিএমের বিষয়ে ভোটরদের সচেতন করতে প্রচারণা চালানো হয়েছে।’

সবুজ সিলেট/ ২৬ ডিসেম্বর /হাসান