লিবিয়ায় বন্দি বিনিময় শুরু

5

আন্তর্জাতিক ডেস্ক ::
জাতিসংঘের মধ্যস্ততায় বন্দি বিনিময় শুরু করেছে লিবিয়ার যুদ্ধরত পক্ষগুলো। দুই মাসেরও বেশি সময় আগে জেনেভায় স্বাক্ষরিত এক যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে শুক্রবার এই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ ও লিবিয়ার কর্মকর্তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১১ সালে যখন পশ্চিমা সমর্থিত বিদ্রোহীদের হাতে কর্নেল মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে লিবিয়ায় চলছে সীমাহীন সংঘাত। গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও হত্যার শিকার হওয়ার পর ত্রিপোলিতে জাতিসংঘ সমর্থিত একটি মনোনীত সরকার রয়েছে। ওই কর্তৃপক্ষকে জাতীয় ঐকমত্যের সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে। পশ্চিমাঞ্চলে জিনএনএ’র কর্তৃত্ব থাকলেও পূর্ব ও দক্ষিণের বেশিরভাগ অঞ্চল হাফতার বাহিনী এলএনএ’র দখলে। গত অক্টোবরে উভয় পক্ষ একটি যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করে।

জাতিসংঘের লিবিয়া মিশনের তরফে জানানো হয়েছে, একটি যৌথ সামরিক কমিটির তত্ত্বাবধানে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় আল শাইরিফ গ্রামে প্রথম ব্যাচের বন্দি বিনিময় করা হয়। তবে প্রতিটি পক্ষ কতজন করে বন্দিকে মুক্তি দিয়েছে তা জানানো হয়নি।

 

সবুজ সিলেট/ এস মায়াজ আহমত তালহা

  •