পাঁচ মাসে রাজস্ব আদায় বেড়েছে

5

সবুজ সিলেট ডেস্ক ::
চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) রাজস্ব আদায় বেড়েছে দুই হাজার ৬৮৮ কোটি টাকা। রাজস্ব আহরণের এই প্রবৃদ্ধির হার তিন দশমিক ৩৯ শতাংশ। তবে লক্ষ্যমাত্রার তুলনায় এটি কম। অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, গত পাঁচ মাসে দেশে মোট রাজস্ব আদায়ের পরিমাণ ৮৭ হাজার ৯২ কোটি টাকা। যা ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে আদায় করা রাজস্বের তুলনায় দুই হাজার ৬৮৮ কোটি টাকা বেশি। গত অর্থবছর একই সময়ে রাজস্ব আদায় হয়েছিলো ৮৪ হাজার ৪০৪ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের প্রতিবেদনে দেখা গেছে, অর্থ বছরের প্রথম পাঁচ মাসে আমদানি ও রফতানি পর্যায়ে রাজস্ব আহরণ হয়েছে ২৭ হাজার ৭১৩ কোটি টাকা। এখাতে প্রবৃদ্ধি হয়েছে ছয় দশমিক ২৪ শতাংশ। স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) খাতে আদায় হয়েছে ৩৩ হাজার ৪৪৫ কোটি টাকা, প্রবৃদ্ধি হয়েছে দশমিক শূন্য তিন শতাংশ। এছাড়া আয়কর ও ভ্রমণ কর খাতে রাজস্ব আহরণ হয়েছে ২৫ হাজার ৯৩৩ কোটি টাকা। এখাতে প্রবৃদ্ধি হয়েছে চার দশমিক ২২ শতাংশ।

এদিকে বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘বাংলাদেশের অর্থনীতি ঠিক জায়গায় আছে, ভালো অবস্থানে আছে। যেটা কেউ চিন্তাও করতে পারেনি। আমরা বিশ্বাস করি ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।’

সবুজ সিলেট/ এস মায়াজ আহমত তালহা