রিয়ালের সাথে নতুন চুক্তি মডরিচের

6

স্পোর্টস ডেস্ক :: রিয়াল মাদ্রিদ এবং ক্রোয়েশিয়ার হয়ে ২০১৮ সালটা দুর্দান্ত কেটেছে লুকা মডরিচের। তারপরও গত মৌসুমের শুরুতে তার রিয়াল মাদ্রিদ ছাড়ার গুঞ্জন জোরালো ছিল। সেই গুঞ্জন উড়িয়ে লুকা লস ব্লাঙ্কোসদের লিগ ও লিগ কাপ জিততে রেখেছেন বড় অবদান। চলতি মৌসুমের শুরুতেও ছিল একই গুঞ্জন। মৌসুম শেষেই লা লিগা জায়ান্টদের সঙ্গে চুক্তি শেষ হচ্ছিল ক্রোয়াট মিডফিল্ডারের। কিন্তু মাঠের পারফরম্যান্স দিয়ে ৩৫ বছর বয়সী তারকা রিয়ালের থেকে নতুন চুক্তি বাগিয়ে নিয়েছেন।

রিয়াল মাদ্রিদ তাদের মিডফিল্ডের অন্যতম চালিকাশক্তি লুকা মডরিচের সঙ্গে নবায়ন করেছে আরও এক বছরের চুক্তি। অর্থাৎ লস ব্লাঙ্কোসদের জার্সি গায়ে ২০২২ সালের জুন পর্যন্ত খেলবেন তিনি। সান্তিয়ানো বার্নাব্যুতে তার নতুন চুক্তির মেয়াদ শেষ হলে ব্লাঙ্কোসদের জার্সিতে এক দশক খেলার কীর্তি গড়বেন সাবেক টটেনহ্যাম তারকা।

ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তোলা মডরিচ এর আগে রিয়াল মাদ্রিদে তার ক্যারিয়ার শেষ করার ইচ্ছার কথা জানান। রিয়ালে থেকে যাওয়ার জন্য কম বেতন নিতেও রাজী আছেন বলে উল্লেখ করেন। সেই সুযোগটাই নিয়েছেন রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। করোনার কারণে আর্থিক কাঠামো ভেঙে যাওয়ায় মডরিচকে আগের চেয়ে নতুন চুক্তির মেয়াদে কম বেতন দেবে ক্লাবটি।

বিশ্বের অন্যতম সেরা এই মিডফিল্ডারকে দলে পেতে মুখিয়ে ছিল যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার। এছাড়া অর্থের ঝনঝনানি নিয়ে বসে ছিল কাতার-চীনের ক্লাব। ২০২০ সালের ইউরো সময় মতো হলে মডরিচও হয়তো আসরটায় অংশ নিয়ে নতুন কোন লিগে চ্যালেঞ্জ নিতেন। কিন্তু ইউরো সরে ২০২১ এ চলে যাওয়া এবং পরের বছরই বিশ্বকাপের আসর মন ঘুরিয়ে দিয়েছে মডরিচের। তিনি তাই রিয়ালে সর্বোচ্চটা দিয়ে বৈশ্বিক ওই দুই টুর্নামেন্টে অংশ নিতে চান। সেই পথটাই খুলে দিল লস ব্লাঙ্কোসরা।

এখন সের্গিও রামোসের সঙ্গে সর্বশেষ লিগ চ্যাম্পিয়নদের নতুন চুক্তির ঘোষণা আসার পালা। রিয়ালের সঙ্গে নতুন চুক্তি করা মডরিচ এখন ক্লাবের বর্তমান দলের সবচেয়ে সিনিয়র ফুটবলার। ক্লাবের সঙ্গে নতুন এই চুক্তির মেয়াদ শেষ করতে পারলে তার বয়স দাঁড়াবে ৩৬ বছর ৯ মাস ২১ দিন। তখন তিনি হবেন রিয়ালে খেলা সপ্তম বয়স্ক ফুটবলার। আর আউটফিল্ডে খেলা চতুর্থ সিনিয়র ফুটবলার।

রিয়ালে খেলা সবচেয়ে বয়স্ক ফুটবলার হওয়ার কৃতিত্ব ফ্রেঞ্চ পুসকাসের। তিনি ৩৯ বছর ৩৭ দিন বয়সে রিয়ালে খেলেছেন। পাকো বুয়ো খেলেছেন ৩৮ বছর ৬৪ দিনে। জার্জি ডুডেক রিয়ালে শেষ ম্যাচ খেলেছেন ৩৮ বছর ৫৪ দিনে। ডি স্টেফানো ৩৭ বছর ১০ মাস ২৩ দিনে, পাকো গেন্টো ৩৭ বছর ৭ মাসে এবং মিগুয়েল অ্যাঞ্জেল ৩৭ বছর ৫ মাস সাত দিনে শেষ রিয়ালের জার্সি পরেছেন।