যুক্তরাজ্য থেকে এলেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন : ১ জানুয়ারি থেকে চালু

10

ডেস্ক রিপোর্ট
যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

সার্কুলারে বেবিচক জানায়, বাংলাদেশে আসা প্রত্যেক যাত্রীর কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসা বাধ্যতামূলক। পাশাপাশি ২০২১ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে (৩১ ডিসেম্বর) রাত ১২টা ১ মিনিট) থেকে ১৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে আগত সব যাত্রীকে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। যাত্রীরা কে কোথায় কোয়ারেন্টিনে থাকবেন সেটা নির্ধারণ করবেন বিমানবন্দরে কর্তব্যরত স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা।

এর আগে সোমবার (২৮ ডিসেম্বর) মন্ত্রিপরিষদের বৈঠকে সিদ্ধান্ত হয়, আপাতত লন্ডনের সঙ্গে বিমান যোগাযোগ চালু থাকবে। তবে লন্ডন থেকে কেউ এলে তাকে বাধ্যতামূলক নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। সিভিল অ্যাভিয়েশন এটা নিশ্চিত করবে।

প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত করা হয়েছে। ব্রিটিশ সরকার নতুন প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার স্বীকারোক্তি দেওয়ার পর বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, ইংল্যান্ডের দক্ষিণে এই নতুন প্রজাতির ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতি থেকে ফের সংক্রমণ ছড়াচ্ছে এবং তার গতি আগের থেকেও বেশি। আর বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের এই নতুন প্রজাতিটি আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুততর গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।