শ্রীমঙ্গলে আজ সর্বনিম্ন তাপমাত্রা ৭.৪

11

সবুজ সিলেট ডেস্ক :: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বুধবার সকালে উপজেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

টানা কয়েক দিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকায় শ্রীমঙ্গলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কন কনে শীত ও মৃদু শৈত্যপ্রবাহের কারণে উপজেলার হাওরপাড় ও চা বাগান এলাকার শ্রমজীবি মানুষ ভোগান্তিতে পড়েছেন। গরম কাপড়ের অভাবে নিম্ন আয়ের মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। দিনে ও রাতে খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণ করছেন অনেকেই।

এদিকে শীত বাড়ার সঙ্গে সঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঠান্ডাজনিত রোগ যেমন- সর্দি, কাশি, জ্বর, শ্বাসকষ্ট ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে শিশু ও বয়স্কদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুজ্জামান জানান, মৌলভীবাজার জেলার উপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। কুয়াশা কেটে গেলে শীতের তীব্রতা আরও বৃদ্ধি পেতে পারে।

শীত বাড়ার সঙ্গে সঙ্গে চা শ্রমিকসহ সাধারণ কৃষকদের ভোড়গান্তি বেড়েছে। কনকনে ঠান্ডায় বুধবার সকাল সাড়ে ১০ টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা ছিল জেলার অধিকাংশ এলাকা। অনেক বেলা পর্যন্ত জেলার অনেক এলাকাতেই হেডলাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করতে দেখা গেছে। গবাদি পশু নিয়ে অনেকেই ভোগান্তিতে পড়েছেন। গ্রামের মানুষ বস্তা ও পুরাতন কাপড় গরুর শরীরে জড়িয়ে চেষ্টা করছেন শীত নিবারনের।

উল্লেখ্য, ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি।

  •