বসনিয়ায় শীতে কাবু অভিবাসনপ্রত্যাশীরা আরও অনিশ্চয়তায়

4

আন্তর্জাতিক ডেস্ক
প্রচণ্ড শীতের মধ্যে মঙ্গলবার বসনিয়ার লিপা শিবির ছাড়তে শুরু করেছে কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অভিবাসনপ্রত্যাশীদের একটি অংশ বাসে উঠে ক্রোয়েশিয়া সীমান্ত সংলগ্ন শিবিরটি ছেড়ে যাওয়ার অপেক্ষা করছেন।

এর আগে বসনিয়ার নিরাপত্তামন্ত্রী সেলমো চিকোটিচ জানান, সারায়েভোর ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের ব্রাডিনা শহরের পুরনো একটি সামরিক ভবনে অভিবাসনপ্রত্যাশীদের সাময়িকভাবে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় সংবাদমাধ্যম ক্লিক্স-এর সঙ্গে আলাপকালে সেলমো চিকোটিচ জানান, এ বিষয়ে সরকারের বিভিন্ন পর্যায়ে মতবিরোধ রয়েছে।

পরে বসনিয়ার অর্থমন্ত্রী ভেকোস্লাভ বেভান্ডা দাবি করেন, অভিবাসনপ্রত্যাশীদের বিষয়ে আদতে সে রকম কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জাতিসংঘের কর্মকর্তা পেটার ভন ডেয়ার আউভারার্টের আশঙ্কা, এমন পরিস্থিতিতে অভিবাসনপ্রত্যাশীদের হয়তো বাসেই কাটাতে হবে সারা রাত।

লিপার পরিস্থিতিকে ‘চরম মানবিক সংকট’ হিসেবে আখ্যায়িত করেছেন বসনিয়ার নিরাপত্তামন্ত্রী সেলমো চিকোটিচ। অভিবাসনপ্রত্যাশীদের ‘উষ্ণতা, খাবার ও ন্যূনতম স্বাস্থ্যসম্মত পরিবেশ’ দেওয়ার জন্য যে কোনও দালানের ভেতরে নেওয়ার তাগিদ দিয়েছেন তিনি। তবে তার এমন বক্তব্যের পরই ব্রাডিনায় শুরু হয় প্রতিবাদ। স্থানীয় দৈনিক অসলোবোদিয়েনে-র খবর অনুযায়ী, চিকোটিচের বক্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছে স্থানীয়দের একাংশ।

  •