কোভিড টিকার ন্যায্য বণ্টনের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

2

আন্তর্জাতিক ডেস্ক
কোভিড-১৯ টিকার ন্যায্য বণ্টনের জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার এক ভিডিও বার্তায় সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস এই আহ্বান জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ভাইরাসটি শনাক্তের বর্ষপূর্তির এক দিন আগে এই ভিডিও বার্তা দেন তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

তিনি বলেন, মহামারির লাগাম টেনে ধরতে টিকা বেশ আশাব্যঞ্জক। তবে ধরিত্রীকে রক্ষায় দুনিয়ার যে কোনও প্রান্তে ঝুঁকিতে থাকা সবার টিকা প্রাপ্তি নিশ্চিত করতে হবে। নতুন বছরে আমাদের অবশ্যই এই চ্যালেঞ্জ নিতে হবে।

তিনি বলেন, যে দেশগুলোর টিকা কেনার সামর্থ্য আছে, শুধু সেখানেই টিকা দিলে হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রকল্পের মাধ্যমে বিশ্বব্যাপী দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোতে করোনা ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা এগিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি। এ উদ্যোগের আওতায় নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য টিকা কিনতে ৪ বিলিয়ন ডলারের তহবিলের আবেদন জানান গেব্রেয়াসুস।

কোভ্যাক্স-এর পূর্ণাঙ্গ রূপ হলো কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি। বিশ্ব স্বাস্থ্য সস্থা (ডব্লিউএইচও) ছাড়াও উদ্যোগটির সঙ্গে রয়েছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন ও দাতব্য সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। এর লক্ষ্য হলো-কোভিড ১৯ ভ্যাকসিন মজুত করে না রেখে ধনী-গরিব নির্বিশেষে সর্বোচ্চ ঝুঁকির দেশগুলোতে তা বণ্টন করার জন্য বিভিন্ন দেশের সরকারকে উৎসাহিত করা। এর আওতায় ২০২১ সালের মধ্যে দুনিয়াজুড়ে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা আট কোটি ৩০ লাখ ৬০ হাজার ৫৩৬। এর মধ্যে ১৮ লাখ ১২ হাজার ৫০ জনের মৃত্যু হয়েছে।