ফাইজারের টিকা নিয়েও করোনায় আক্রান্ত মার্কিন নার্স!

9

সবুজ সিলেট ডেস্ক
যুক্তরাষ্ট্রের ৪৫ বছর বয়সী একজন নার্স ফাইজারের টিকা গ্রহণ করার এক সপ্তাহেরও বেশি সময় পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এবিসি নিউজের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছে। তবে একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ এবিসি নিউজকে বলেছেন, এটা তেমন অনাকাঙ্ক্ষিত কিছু নয়। টিকা নেওয়ার পর প্রতিরোধ তৈরি হতে খানিকটা সময় লাগে।

ক্যালিফোর্নিয়ার ওই নার্সের নাম ম্যাথিউ ডব্লিউ। তিনি স্থানীয় দুটি হাসপাতালে কর্মরত। গত ১৮ ডিসেম্বর তিনি ফাইজারের টিকা গ্রহণ করেন। ম্যাথিউ এবিসি নিউজকে বলেছেন, সে সময় একদিন তার বাহুতে যন্ত্রণা ছিল, তবে আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না।

ঘটনার ৬ দিন পর বড়দিনে (২৫ ডিসেম্বর) এসে ম্যাথিউ হাসপাতালের কোভিড ইউনিটে কর্মরত অবস্থায় অসুস্থ হয়ে পড়েন। তার ঠান্ডা লাগতে থাকে এবং পরবর্তীতে পেশীর ব্যথা ও ক্লান্তি শুরু হয়।

এবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার একদিনের মাথায় ম্যাথিউ একটি পরীক্ষাকেন্দ্রে গিয়ে করোনাভাইরাস পরীক্ষা করান এবং পজিটিভ শনাক্ত হন।

সান দিয়াগোর ফ্যামিলি হেলথ সেন্টারের একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিস্টিয়ান র‍্যামার্স অবশ্য একে তেমন অনাকাঙ্ক্ষিত মনে করছেন না। তিনি এবিসি নিউজকে বলেছেন, ‘আমরা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালগুলো থেকে জানি যে, শরীরে সুরক্ষার প্রক্রিয়া শুরু হতে ভ্যাকসিন প্রয়োগের পর থেকে ১০ থেকে ১৪ দিন সময় লাগে। আমরা মনে করি, প্রথম ডোজ আপনাকে ৫০ শতাংশ সুরক্ষা দেয়। দ্বিতীয় ডোজ নেওয়ার পর আপনার ৯৫ শতাংশ সুরক্ষা নিশ্চিত হয়।’