সিলেট বিমানবন্দরে চলছে অত্যাধুনিক আবহাওয়া যন্ত্রপাতি স্থাপনরে কাজ

7

সবুজ সিলেট ডেস্ক :: সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদ বিমান উড্ডয়ন ও অবতরণের লক্ষ্যে অত্যাধুনিক আবহাওয়া যন্ত্রপাতি স্থাপন করা হবে। এছাড়া ঊর্ধ্বাকাশের আবহাওয়ার উপাত্ত সংগ্রহের জন্য আন্তর্জাতিকমানের পোর্টেবল হাইড্রোজেন গ্যাস জেনারেটর স্থাপন এবং গ্লোবাল টেলিকমিউনিকেশন সুইচিং সিস্টেম আধুনিকায়ন করা হবে। বুধবার (৬ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে বলা হয়, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিমানবন্দরে আবহাওয়া যন্ত্রপাতি স্থাপন করে নিরাপদ বিমান উড্ডয়ন ও অবতরণে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে সাহায্য করা হবে। এছাড়া ঊর্ধ্বাকাশের আবহাওয়ার উপাত্ত সংগ্রহের জন্য ১১টি আন্তর্জাতিকমানের পোর্টেবল হাইড্রোজেন গ্যাস জেনারেটর স্থাপন করা হবে। গ্লোবাল টেলিকমিউনিকেশন সুইচিং সিস্টেম আধুনিকায়ন করা হবে। আবহাওয়ার তথ্য সেবা ও আগাম সতর্কবার্তা পদ্ধতি জোরদারকরণ (কম্পোনেন্ট-এ) প্রকল্প’-এর অধীনে এ উন্নয়ন কাজ করা হবে। ‘বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা‘ প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন করা হচ্ছে।

বৈঠকে জানানো হয়, ২০১৬ সালের জুলাই মাসে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। যদিও ২০১৭ সালের জুলাই মাসে একনেকে অনুমোদনের পর এ প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এ প্রকল্পের কাজ চলতি বছরের জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে।