স্মৃতিশক্তি বাড়াতে মেনে চলুন এই নিয়মগুলো

8

লাইফ স্টাইল ডেস্ক :: বয়স বাড়ার সাথে সাথে মানুষের স্মৃতিশক্তি লোপ পায় এ বিষয়ে কোন সন্দেহ নেই। তবে অনেকের দেখা যায় অল্প বয়সেই স্মৃতিশক্তি কমতে থাকে যা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এজন্য সময় থাকতে থাকতেই বাড়িতে কিছু অভ্যাস গড়ে তুলুন সেই সাথে জীবনযাত্রায় আনেন কিছু পরিবর্তন। তাহলেই দেখবেন মেমোরি আগের তুলনায় কিছুটা হলেও শার্প হবে।

ব্যায়াম:

শরীরচর্চা করলে পেশীর সাথে সাথে মস্তিষ্কের উন্নতি হয়। ব্যায়াম করলে মগজে নতুন কোষ তৈরি হয়। এজন্য শরীরচর্চাকেই প্রথমে বেছে নিতে পারেন।

ডায়েট:

একটি ব্যালেন্স ডায়েটও আপনার স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে। তবে অবশ্যই পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে এই ডায়েট করতে হবে। মস্তিষ্কের উন্নতির জন্য পুষ্টিকর খাবার অনেক জরুরী।

ঘুম:

মস্তিষ্ক ভালো রাখার জন্য ঘুমের কোন বিকল্প নেই।আবার ভালো ঘুম না হলে আপনি কোন কাজও ঠিকভাবে করতে পারবেন না। এজন্য নিয়মিত ৬ থেকে ৭ ঘন্টা ঘুমের চেষ্টা করুন।

লেখা:

কোন বিষয় যখন পড়বেন তা পরবর্তীতে মনে রাখার জন্য কাগজে লিখুন। এতে করে দেখা যায় বিষয়টি মাথার ভিতর থেকে যায়। তবে ফোন নোট করে বা কম্পিউটারে টাইপ করে লিখতে যাবেন না।

ভিজুয়ালাইজ:

যখন যে বিষয় পড়বেন তখন তা ইমেজিন করার চেষ্টা করুন। যেমন আমাদের গায়ের রঙ এর উপাদান মেলানিন নিয়ে পড়ার সময় মেলোন নিয়ে চিন্তা করুন। এতে করে পরবর্তীতে দেখা যাবে ওই বিষয়টি মাথায় থেকে যাবে।

পুনরায় বলা:

আপনার অভিজ্ঞতা বা যা শিখেছেন তা অন্যান্য অনেকের সাথে শেয়ার করুন। তবে তা যত দ্রুত করা যায় তা ভালো।

কোর্স:

মেমোরি শার্প করতে বিভিন্ন কোর্সের ব্যবস্থা আছে। এজন্য স্মৃতিশক্তি বাড়াতে কোর্স করুন।

বাদাম:

বাদাম বিশেষ করে আলমন্ডের ভূমিকার কথা বলার অপেক্ষা রাখে না। এজন্য বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

  •