বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১৯ লাখ

4

আন্তর্জাতিক ডেস্ক::
করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ আর অতি সংক্রামক নতুন ধরনের (স্ট্রেইন) মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে প্রায় সাড়ে ১৯ লাখ মৃত্যু দেখল বিশ্ব।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ কোটি ৮ লাখ ৭২ হাজার ৯০৫ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৯ লাখ ৪৪ হাজার ৫৬১ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছে ৫ কোটি ২ লাখ ৪৭ হাজার ৪৫৩ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৬ লাখ ১২ হাজার ৩৮২ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৬ হাজার ৫১ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮১ লাখ ৩১ হাজার ৬১২ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩ হাজার ৫৮০ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪ লাখ ৬৬ হাজার ৫৯৫ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫১ হাজার ১৬০ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৪১ হাজার ৬৩৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৩৬৮ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু ও আক্রান্ত বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ২৭ হাজার ৬৪৩ জন এবং মৃত্যু হয়েছে ৮২ হাজার ৯৬ জনের।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৯২০ জন, মারা গেছেন চার হাজার ৭৯৩ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ৭৭২ জন।

এছাড়া বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৩ হাজার ৩০২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৮০৩ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬৭ হাজার ৭১৮ জন।

সবুজ সিলেট/ ১২ জানুয়ারি /শামছুন নাহার রিমু

  •