অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়ে ভারতের সিরিজ জয়

8

খেলা ডেস্ক::
গ্যাবায় ৩২ বছর ধরে অপরাজিত ছিল অস্ট্রেলিয়া। সেই ১৯৮৮ সালে শেষবার এখানে টেস্ট হেরেছিল অজিরা। এরপর বর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্টে রিশব পন্তের বীরত্বে আবারও হারের স্বাদ পেল অস্ট্রেলিয়া। আর চতুর্থ টেস্টের শেষ দিনে রিশব পন্ত, শিভমন গিল আর চেতেশ্বর পূজারার বীরত্ব। ভারত গ্যাবা টেস্ট জিতে নিল ৩ উইকেটে। সেই সঙ্গে অজিঙ্কিয়া রাহানের হাত ধরে বর্ডার-গাভাস্কার ট্রফিও জিতে নিল ভারত।

ব্রিসবেনে চতুর্থ টেস্টের পঞ্চম দিনে ভারতের দরকার ছিল ৩২৪ রান হাতে ছিল ১০টি উইকেট। যেখানে দিনের শুরুতেই মাত্র ১৪ রান যোগ করে আউট হয়ে ফেরেন রোহিত শর্মা (৭)। এরপর উইকেটে আসেন চেতেশ্বর পূজারা। সেখানেই শুরু পূজারার খুঁটি গেড়ে বসা। শুভমন যেখানে দুর্দান্ত গতিতে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন ঠিক সেখানেই একের পর এক ডট বল খেলছিলেন পূজারা। সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থাকতে নাথান লায়নের বলে ফেরেন গিল।

এরপর রাহানে মাত্র ২২ রান করে ফিরলে ১৬৭ রানে তিন উইকেট হারায় ভারত। জেঁকে বসেছিল ম্যাচ ও সিরিজ হারানোর শঙ্কা। তবে তখনই রিশব পন্তকে পাঁচে ব্যাট করতে পাঠায় ভারত। পূজারার সঙেগ প্রায় ২৪ ওভার ব্যাট করে পন্ত গড়েন ৬১ রানের জুটি। এরপর ২১১ বল খেলে পূজারা কামিন্সের শিকার হয়ে ফেরেন ৫৬ রানে। আর মাত্র ৯ রান যোগ করে ফেরেন মায়াঙ্ক আগারওয়াল।

অন্যরা আশা যাওয়ার মধ্যে থাকলেও পন্ত ঠিকই এক প্রান্ত আগলে রেখে ভারতকে জয়ের আশা দেখিয়ে যাচ্ছিলেন। ওয়াশিংটন সুন্দরের ২২ আর শারদুল ঠাকুর করেন ২ রান। এই দুই আউট হন যথাক্রমে দলীয় ২১৮ ও ৩২৫ রানে। তবে ততক্ষণে দলকে জয়ের কাছাকাছি নিয়ে গেছেন রিশব পন্ত। শেষ পর্যন্ত আর কোনো অঘটন ঘটতে দেননি ভারতীয় এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

১৩৮ বলে ৮৯ রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রিশব পন্ত। দুর্দান্ত এই ইনিংসে পন্ত ৯টি চার আর একটি ছক্কা মারেন। তাতেই তিন উইকেটের জয় নিশ্চিত হয় ভারতের। সেই সঙ্গে বর্ডার-গাভাস্কার ট্রফিটাও নিশ্চিত করে অজিঙ্কিয়া রাহানের ভারত। চার ম্যাচ টেস্ট সিরিজ ভারত জিতে নেয় ২-১ ব্যবধানে।

  •