প্রথমে টিকা পাবেন স্বাস্থ্যকর্মী পুলিশ ও সাংবাদিকরা

6

সবুজ সিলেট ডেস্ক::
ভারত থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকা হাতে পাওয়ার পর প্রথমে দেয়া হবে ২০ থেকে ২৫ জনকে। চিকিৎসক, আইনশৃঙ্খলা বাহিনী ও সাংবাদিকদের মধ্যে থেকে তাদের বাছাই করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বুধবার টিকা বিষয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান।

তিনি জানান, ভারতের উপহারের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ২০ লাখ ডোজ বৃহস্পতিবার দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে করে ঢাকায় পৌঁছাবে। ২৫ জানুয়ারি আসবে কেনা টিকার তিন কোটি ডোজের ৫০ লাখ ডোজের প্রথম চালান।

বিমানবন্দরে টিকা পৌঁছানোর পর তা সরাসরি নিয়ে আসা হবে স্বাস্থ্য অধিদপ্তরে।

সচিব জানান, টিকা প্রদান উপলক্ষে রাজধানী ঢাকার কুর্মিটোলা হাসপাতালে অনুষ্ঠান আয়োজন করা হবে। ভার্চুয়ালি কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কবে নাগাদ অনুষ্ঠানটি করা হবে এ ব্যাপারে নিশ্চিত কিছু জানানো হয়নি।

বিশ্বের অনেক দেশেই টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। বেশির ভাগ দেশেই দেখা গেছে করোনা প্রতিরোধী টিকার প্রথম ডোজটি নিয়েছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা বাদশা।

কিন্তু ভারতের মতো বাংলাদেশেও তা হচ্ছে না। সরকার মনে করছে, করোনা মোকাবিলায় যারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন টিকা প্রদানে তাদেরকেই অগ্রাধিকার দেয়া উচিত।

স্বাস্থ্য সচিব বলেন, ‘উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যকর্মী, সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনী থেকে ২০-২৫ জনকে সিলেক্ট করে প্রথমে ভ্যাকসিন দেয়া হবে। পর দিন চারটি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে ৪০০ থেকে ৫০০ জন টিকা দেয়া হবে।’

টিকা নেয়ার পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় কি না তা পর্যবেক্ষণ করা হবে বলেও জানান আব্দুল মান্নান। বলেন, ‘ভ্যাকসিন দেয়ার পর এক সপ্তাহ তাদের ওপর পর্যবেক্ষণ করা হবে। পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিকভাবে তাদের চিকিৎসা দেয়া হবে।’

সবুজ সিলেট/২০ জানুয়ারি/শামছুন নাহার রিমু

  •