তামিমের বিদায়ে ভাঙলো ৯৩ রানের জুটি

5

স্পোর্টস ডেস্ক::
তৃতীয় ওয়ানডেতে হাফ সেঞ্চুরি তুলে নেওয়া তামিমকে ধরাশায়ী করতে শর্ট বলের কৌশল নিয়েছিলেন আলজারি জোসেফ। তামিম শুরুতে বাউন্ডারি মেরে তার জবাবও দিয়েছেন ঠিকই। কিন্তু ২৭.৬ ওভারে আর শেষ রক্ষা হলো না। জোসেফের শর্ট বলেই মিড উইকেটে ধরা পড়েন তামিম। বাংলাদেশের ইনিংসকে একটা জায়গায় দিয়ে তামিম ফিরেছেন ৬৪ রানে। তার ৮০ বলের ইনিংসে ছিল ৩টি চার ও একটি ছয়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ২৯.৩ ওভারে ৩ উইকেটে ১৩৪ রান।

পাওয়ার প্লেতে দুই উইকেট পতনের পর বাংলাদেশের ইনিংসটা এগিয়েছে মূলত সাকিব আল হাসান-তামিম ইকবালের ব্যাটে ভর করেই। তামিমের বিদায়ের আগে দুজনে মিলে তৃতীয় উইকেটে গড়েছেন ৯৩ রানের জুটি। ব্যাট করছেন সাকিব আল হাসান (৩৮) ও মুশফিকুর রহিম (১)।

অবশ্য জুটি গড়ার শুরুতেই অনন্য এক কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। ঘরের মাঠে টেস্ট, টি-টোয়েন্টি ও ওয়ানডে মিলিয়ে ৬ হাজার রান পূরণ করেছেন। সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ঘরের মাঠে তিনশোরও বেশি উইকেট তার। ফলে নির্দিষ্ট দেশ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি) ৬ হাজার রান ও ৩০০ উইকেট শিকার করা একমাত্র ক্রিকেটার এখন সাকিবই।

চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়েই খেলতে নেমেছে স্বাগতিকরা। তবে টস জেতা হয়নি এবারও। গত ম্যাচে ক্যারিবীয়রা টস জিতে ব্যাটিং নিলেও আজকে বরং প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠিয়েছে।

মাঠে নেমে বরাবরের মতো ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে একাত্মতা প্রদর্শন করেছে দুই দল। অবশ্য খেলতে নামার পর বাংলাদেশের শুরুটা স্বস্তিদায়ক হয়নি। প্রথম ওভারেই জোসেফের সুইং করা বল ভেতরে ঢুকে পড়ায় পরাস্ত হয়েছিলেন লিটন। লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন রানের খাতা খোলার আগে।

প্রাথমিক ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেছেন তামিম ইকবাল ও নাজমুল শান্ত মিলে। কিন্তু বেশিক্ষণ থিতু হতে পারেননি শান্ত। তৃতীয় ম্যাচেও বড় ইনিংস উপহার দিতে পারেননি। দলীয় ৩৮ রানে কাইল মেয়ার্সের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি। অবশ্য রিভিউ নিয়েও কোনও লাভ হয়নি। মেয়ার্সের প্রথম আন্তর্জাতিক উইকেটটিও এটি। শান্ত ফিরেছেন ২০ রান করে।

বাকি ফিরে গেলেও ধীরে সুস্থে অপর প্রান্ত আগলে খেলতে থাকেন তামিম। সাকিবের সঙ্গে জুটি গড়ে খেলেছেন। তবে নামার পর বিদায় নিতে পারতেন সাকিব। শান্তর বিদায়ের পরই কাইল মেয়ার্সের বলে ক্যাচ উঠে গিয়েঠিল। কিন্তু মেয়ার্স সেটি তালুবন্দি করতে পারেননি।

  •