সিলেট জেলা আইনজীবী সমিতিকে রিক্সা শ্রমিক ইউনিয়নের স্মারকলিপি

11

সিলেট জেলা আইনজীবী সমিতি বরাবরে বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিক্সা চলাচল পুনরায় স্বাভাবিক করে দেওয়ার দাবিতে সহযোগিতা কামনা করে স্মারকলিপি পেশ করেছেন সিলেট জেলা রিক্সা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্ট-১৬৬৯ এর নেতৃবৃন্দ। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, এপিপি এডভোকেট মাহফুজুর রহমান এর হাতে রিক্সা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে বলা হয়, সিলেট নগরীতে প্রায় ৫০ হাজার শ্রমিক রিক্সা, ভ্যানগাড়ী ও হাতাগাড়ী চালিয়ে জীবিকা অর্জন করে আসছেন। বর্তমানে সিলেট সিটি কর্পোরেশন বন্দরবাজার-চৌহাট্টা সড়কে রিক্সা চলাচল বন্ধ করে দেয়ার কারণে রিক্সা শ্রমিকদের আয়-রুজি কমে গেছে। এতে পরিবার পরিজন নিয়ে কষ্টের মধ্যে দিনাতিপাত করছেন। ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ যোগাতে পারছেন না তারা। তাই রিক্সা শ্রমিকরা এ পেশা ছেড়ে সিলেট নগরী থেকে চলে যাচ্ছেন। এতে রিক্সার মালিক ও কলোনীর মালিকগণ ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি সিলেট সিটি কর্পোরেশন রাজস্ব হারাবে।
কোর্ট পয়েন্ট হতে চৌহাট্ট পয়েন্ট পর্যন্ত রিক্সা চলাচল বন্ধ থাকায় স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকগণ দুর্ভোগে পড়বেন। উক্ত সড়ক দিয়ে নি¤œ আয়ের মানুষ চলাচলের জন্য যানবাহন হিসেবে রিক্সা ব্যবহার করতো। এখন তারা দুর্ভোগের শিকার হচ্ছেন। পাশাপাশি ব্যবসায়ীরাও ভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
স্মারকলিপিতে আরো বলা হয়, রিক্সার জন্য নগরীতে যানজট সৃষ্টি হয়। এমনটা মনে করা ঠিক নয়। প্রকৃত পক্ষে সড়কে উভয় পাশে অবৈধ পার্কিং এর জন্য যানজট সৃষ্টি হয়ে থাকে। প্রায় দেখা যায়, উক্ত সড়কে সিটি কর্পোরেশন কর্তৃক নিয়োগকৃত স্বেচ্ছাসেবকরা রিক্সার মহিলা যাত্রীদের সাথে দুব্যহার করে রিক্সা থেকে নামিয়ে দেয়। পরে মহিলা ও অসুস্থ যাত্রীরা বাধ্য হয়ে পায়ে হেটে জিন্দাবাজারের দিকে যান। এটা বেদনা দায়ক।
রিক্সা চালিয়ে শ্রমিকরা তাদের পরিপূর্ণ আয়-রুজি না হওয়াতে, রিক্সা চালানো বন্ধ করে বেকর হয়ে অপরাধ কর্মকান্ডের সাথে জড়িত হতে পারেন। সকল দিক বিবেচনা করে বন্দরবাজার-চৌহাট্টা সড়কে পুনরায় রিক্সা চলাচল চালু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সিলেট জেলা রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আবু বকর সিদ্দিক, সিলেট শহর রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ার হোসেন আনাই, শ্রমিক নেতা আব্দুস সোবহান, আমিনুল ইসলাম, মিজানুর রহমান মোল্লা, দীন ইসলাম, কুরবান আলী, মোবারক আলী, বজলুর নূর চৌধুরী, আব্দুল জলিল, রুহেল আহমদ, ফজরুর রহমান, লাল মিয়া, এমদাদুল হক আব্দুল্লাহ, মোবারক আলী, আবুল কাসেম, জাহাঙ্গীর আলম, আব্দুছ ছালাম, আব্দুল হেকিম, জিল্লুল হক প্রমুখ। এছাড়াও শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এসময় শ্রমিক নেতৃবৃন্দ সিলেট জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। বিজ্ঞপ্তি

  •