ভ্যাকসিন নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

5

আন্তর্জাতিক ডেস্ক
করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (১ মার্চ) সকালে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এমস) এসে ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন তিনি।

ভারতে দুই ধরনের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। একটি হলো যুক্তরাজ্যে উদ্ভাবিত অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। স্থানীয়ভাবে যার নাম দেওয়া হয়েছে ‘কোভিশিল্ড’। দ্বিতীয়টি হলো কোভ্যাক্সিন। এটি ভারত বায়োটিক নামে একটি স্থানীয় ফার্মসিউটিক্যাল কোম্পানির তৈরি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত বায়োটিকের ভ্যাকসিনই নিয়েছেন।

ভ্যাকসিন গ্রহণ শেষে এক ছবি টুইট করে মোদি লিখেছেন, কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিলাম। চিকিৎসক এবং বিজ্ঞানীরা স্বল্প সময়ে কোভিডের বিরুদ্ধে লড়াইকে যেভাবে শক্তিশালী করেছেন তা চমকপ্রদ। যারা কোভিড প্রতিষেধক নেওয়ার জন্য মনোনীত হয়েছেন, তাদের সকলকে ভ্যাকসিন নেওয়ার আবেদন জানাচ্ছি আমি। আসুন ভারতকে কোভিড-১৯ থেকে মুক্ত করি।

এর আগে ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয় প্রথম দফার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। প্রথম দফায় মূলত স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়া হয়। সোমবার থেকে দেশটিতে শুরু হচ্ছে দ্বিতীয় দফার ভ্যাকসিন প্রয়োগ।

  •