কারাগারে লেখক মুশতাকের মৃত্যু ‘স্বাভাবিক’: স্বরাষ্ট্রমন্ত্রী

4

সবুজ সিলেট ডেস্ক::
কারাগারে লেখক মুশতাক আহমেদের ‘স্বাভাবিক মৃত্যু’ হয়ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত কমিটির সূত্র জানিয়েছে। এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন গতকাল বুধবার বিকালে জমা দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গতকাল বুধবার রাতে প্রতিবেদন সম্পর্কে একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘মুশতাকের মৃত্যু ন্যাচারাল (স্বাভাবিক মৃত্যু)। এর সঙ্গে অন্য কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি’।

এ বিষয়ে তদন্ত কমিটির সদস্যরা কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে কারাগারে তার স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে বলে একটি সূত্র জানায়। এ বিষয়ে আজ বৃহস্পতিবার স্বারাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানানোর কথা রয়েছে।

সংশ্লিষ্টরা জানায়, গত ২৭ ফেব্রয়ারি মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি সিকদারকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন মন্ত্রণালয়ের উপ-সচিব আরিফ আহমেদ, অতিক্তির জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম, কারা উপ-মহাপরিদর্শক মো. জাহাঙ্গীর কবির ও গাজীপুর জেলা কারাগারের সহকারী সিভিল সার্জন কামরুন নাহার।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গাজীপুর কাগারের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন। মুশতাক যে সেলে আটক ছিলেন তা পরিদর্শন করেন। কারা চিকিৎসকের সঙ্গে কথা বলেন। তা ছাড়া নিহতের পরিবারসহ অন্য সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন কমিটির সদস্যরা। আজ বুধবার বিকালে তারা প্রতিবেদন জমা দিয়েছেন। আগামীকাল স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে কথা বলতে পারেন।

ওই কর্মকর্তা আরো বলেন, ‘অসুস্থজনিত কারণে মুশতাক মারা গেছেন। তার স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে তথ্য আছে বলে মনে হচ্ছে। তারপরও বিষয়টি মন্ত্রী মহোদয় বলবেন’।

এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, গাজীপুর জেলা প্রশাসকের গঠিত কমিটি সময় চেয়ে আবেদন করেছেন। তাদের সময় দেয়া হবে।

প্রায় দশ মাস আগে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক ও ব্লগার মুশতাক আহেমদ বন্দী অবস্থায় ২৫ ফেব্রুয়ারি রাতে মারা যান। এ ঘটনায় লেখক, সাংবাদিক, শিক্ষার্থী এবং ছাত্রসংগঠনের কর্মীরা বিক্ষোভ-সমাবেশ আয়োজন করে আসছেন।

  •